Wednesday, December 3, 2014

আশরাফ ফারুক - আমার কলিগ।  মানুষের জন্য ভালবাসা এবং বৈষম্যের প্রতি ঘৃণা - তার ভেতর দুইটাই প্রবল।  আমি আশা করব সে আজীবন নম্রতা অবলম্বন করে মানুষকে ভালবেসে যাবে।  আমি তার ভেতরের নিরপেক্ষতাকে (যা অধিকাংশ মানুষের ভেতর নেই) শ্রদ্ধা করি।  তার জন্য -

"কিশোর রিকশাওয়ালার
ঘর্মাক্ত পিঠের দিকে তাকিয়ে থেকে থেকে
পুরো রাস্তা ভীষণ জ্বলেছে আমার দুই চোখ
তার বাষ্পীভূত ঘাম যেন ভেসে ভেসে
আমার চোখের ভেতর
অনাকাঙ্ক্ষিত অতিথি হয়ে গেড়েছে আবাস!
অজস্র শিশু শ্রমিকের না খেলা বিকেলগুলো
আমার শান্তিতে, স্বস্তিতে বাঁধ সেধে
নাছোড়বান্দার মত লেগে থাকে পিছে -
প্রতিদিন।
শীতের কনকনে রাতে
ফুটপাতে ঘুমন্ত মানুষের
নগ্ন পায়ের দিকে তাকিয়ে
নিদারুণ যন্ত্রণা মাথার ভেতর!
কিছু ভালো লাগেনা আমার, কিছুই না!
সব ভেঙ্গে ফেলবার ইচ্ছা পূরণে ব্যর্থ
আমার অকেজো দু'হাত!
বাংলাদেশ!
তুমি আর মায়াহীন মরুভুমি না হয়ে
কবে হবে মরুদ্যেন -
আমার বোনের জন্যে,
আমার ভাইয়ের জন্যে,
আমার সন্তানের জন্যে,
আমার ভালবাসার জন্যে?
"

No comments:

Post a Comment