Friday, December 26, 2014

আরও কিছু রোম্যান্টিকতা

অনেকেই আমার রোম্যান্টিক কবিতার উৎস বা কারন খোঁজার চেষ্টা করেন।  আমি অনেকদিন থেকেই লিখি।  কবিতা লেখা এবং আবৃত্তি করা আমার খুবই প্রিয় -  শুধু এতদিন প্রকাশ করিনি।  আমার মনে যখন যেটা আসে, লিখি।  এর পেছনে উৎস/কারন খোঁজা আর বেহুদা সময় নষ্ট করা একই কথা :)  আর আমার সাম্প্রতিক বেশভূষার পরিবর্তনেও অনেকে ভুরু কুঁচকে কারন বের করার চেষ্টা করছেন।  আমার মা, আমার বড় ভাই এবং আমার ভাবী - এই তিনজনের এর পেছনে অবদান আছে।  অনেক দিন থেকেই তাদের ভেতর চাপা একটা অভিমান আছে আমার প্রতি - আমি কেন এত উরাধুরা চলি।  সেটা দূর করার চেষ্টা চলছে।  ভার্সিটি সংক্রান্ত আরেকটা কারন আছে এর পেছনে যেটা আমার ঘনিষ্ঠ কয়েকজন কলিগ ছাড়া আর কেও জানেনা - জানার দরকারও নাই।  যাই হউক - আবারও দুইখান রোম্যান্টিক কবিতা - 

"আমি শ্রাবণের বিরামহীন  বৃষ্টির মত
নিরন্তর ভালবেসে যাব
দ্বিধাহীন, ক্লান্তিহীন, অভিযোগ অনুযোগহীন
বুকের ভেতর দৈনিক ডানা ঝাঁপটাবে
অস্থির প্রজাপতি
হঠাৎ হঠাৎ, কণ্ঠনালীর চারপাশে
চেপে বসবে যন্ত্রণার নীলাভ শেকল
আমি তবু বুকভরে নিঃশ্বাস নেব অস্তিত্ব তোমার
অসীম কালের অতি ক্ষুদ্র যে অংশ
আমি ধারণ করে আছি
সে জীবন ভালবেসে গলে ক্ষয়ে যাক!
আমি তবু ক্ষান্ত দেবনা!
দেখিনা - তোমার কত আছে প্রতিরোধ!"

-----------------------------------

"শুনেন ম্যাডাম -
এতটুকু আনুরাগও ছিলনা আমার
এ কথা ও কথার ছলে
বেঁধেছেন কঠিন জালে।
চারদিকে সুদৃঢ় দেয়াল তুলে
ভালই ছিলেম নিরালা।
গভীর চোখের বাণে
ধরালেন গভীর ফাটল
প্রতিরোধে আমার
এখন আমার নির্ঘুম রাত
আপনি কাটাবেন স্বপ্নিল -
এ কেমন কথা!
আমার অস্থির মুহূর্তগুলোয়
আপনি বুঁদ হবেন খিলখিল হাসিতে -
মেনে নিতে পারবোনা, কিছুতেই!"

4 comments:

  1. তবুও তো মেনে নেওয়া লাগবেই, গত্যন্তর আছে?

    ReplyDelete
  2. স্যার , আপনি মনে হচ্ছে আমাকে প্রেম করতে বাধ্য করবেন :P

    ReplyDelete
    Replies
    1. ভাই - চাপাডা একটু কম মারেন! আপনে মনে হয় ধুয়া তুলসী পাতা - প্রেম করেন না, না?

      Delete