Monday, December 15, 2014

ক্ষুদ্র ভূখণ্ড আমার

আমি মানুষ ভালবাসি!  বিশেষ করে বাংলাদেশের মানুষদেরএকটু বেশিই ভালবাসি!  এই ভালবাসা আমাকে নিদারুনভাবে আটকে ফেলেছে - যে বন্ধন ছেড়ে আমার পক্ষে আর কোথাও যাওয়া সম্ভব না।  এই কারনেই এক সময় আমার জীবন নিঃসঙ্গ হবে বলে মনে হয়!  জীবনের অনেক বেহুদা কষ্টেরও আমি মানে খুঁজে ব্যর্থ হই প্রতিদিন!

"ভেবেছিলাম -
নির্ভেজাল হেঁটে যাব
আপন সূর্যাস্তের দিকে
সরলরেখার মত পথ ধরে নিপালিশ।
ভেবেছিলাম -
বৃষ্টিতে ভেজা দোলনচাঁপা
সহজ সরল, মেটাবে জীবনের সব চাওয়া পাওয়া
স্রষ্টার পরিকল্পনাতে
মনে হয় আছে ভিন্ন আভাস!
পায়ের পাতা ফুঁড়ে শেকর গিয়েছে বসে
এ মাটির গভীরে।
আমি হিবিজিবি, নিয়ম নীতিহীন এই ভূখণ্ড ছেড়ে
যেতে আর পারবোনা কোথাও।
বিশ্ব মানচিত্রের এতটুকু ক্ষুদ্র যে স্থান
কি এক কঠিন বাঁধনে সে বেঁধেছে আমায়! 
নিদারুন এই উপলব্ধি
বারে বারে বলে - "ওরে পাগল! এখনো বুঝিস না?
জীবনের গোধূলি হবে নিঃসঙ্গ যে তোর।"
ক্ষুদ্র এই জীবনের সাথে
বড় বড় কষ্টের গাণিতিক যোগাযোগ
কিছুতেই বোঝা যায় না "

No comments:

Post a Comment