Tuesday, November 25, 2014

আশা

মইন হসেইন প্রিন্স সহ আরও শত সহস্র তরুন, যারা অন্যের ভালর জন্য জীবনের অনেক খানি সময় ব্যয় করে, বিপদে মানুষের পাশে এসে দাড়ায় তাদের জন্য আমার এই ছোট্ট কবিতা।  তারা আছে বলেই রানা প্লাজা, তাজ্রিন গারমেন্ত, তোবার শ্রমিকদের বন্ধু আছে, আশ্রয় আছে - যে আশ্রয় সরকার বা আমার মত মানুষেরা দিতে ব্যর্থ হয়েছি।  তবে প্রিন্সদের মনে রাখতে হবে - যে বনে বাস করে হায়েনাদের সাথে যুদ্ধ তারা করবে, সে বনে তাদের সুরক্ষিত আশ্রয়ও দরকার হবে, দরকার হবে অস্ত্রের - শিক্ষা এমনই একটি অস্ত্র ------

"যুবক থমকে থেমে দাঁড়াল
কিছুটা দ্বিধান্নিত
অস্তিত্ত বিপন্ন করবে কিনা ভেবে বোধ হয়
কিছুটা হিসেব নিকেশ চলল খানিকক্ষণ
আমি স্থির হয়ে দেখছি
অন্যায় দেখে দেখে অভ্যস্ত এই চোখে
হঠাৎ চিৎকার - "থামান এইসব - এটা অন্যায়!"
তাকিয়ে দেখি যুবকের মুষ্টিবদ্ধ হাত
পরম মমতার জমিতে বর্ধিত সাহসে
রুখে দাঁড়ানো এই যুবককে দেখে
আমি বুঝে নিলাম - আশাহত হবার কিছু নেই
আজ হোক, কাল হোক, পরিবর্তন আসবেই জোলোচ্ছাসের  মত
সমস্ত দরোজা খুলে দিয়ে
নিশ্চিন্তে আজ রাতে ঘুমাব আমি
এক দশকের ক্লান্তি আমার, চোখের সীমানা ঘিরে! "

--তোমাদের রায়হান, তোমাদের ভালবেসে


No comments:

Post a Comment