Sunday, February 1, 2015

তুই?

বিরোধী দলের সাম্প্রতিক জ্বালাও পোড়াও আর সরকারের পুলিশি নির্যাতন, অগনতান্ত্রিক আচরনে বিরক্ত হয়ে গেলাম!  এদের আমি মানি না, মানবো না!  আমার এই কবিতা তাদের প্রতি আমার এই ক্ষোভের বহিঃপ্রকাশ ---
"তুই থামাবি আমার প্রাণের স্পন্দন?
জানিস না,
স্রষ্টার হাতে আমার এই যে জীবন?
গলা টিপে থামাবি তুই আমার কোলাহল?
তুই পোড়াবি আমার আদরের ত্বক?
তুই?
ভীতির বাঁধে থামাবি আমার
চেতনার স্রোত?
তোর পেট্রোল বোমার
আমি করি থোরাই কেয়ার!
জেনে রাখ!
জেনে রাখ!
তোর পেটোয়া বাহিনীর চোখে রেখে চোখ
আমি দৃঢ় পায়ে হেঁটে যাব গন্তব্যে আমার!
ভেবেছিস তোর ভয়ে
এক ঠায় বসে রব ইজি চেয়ারে!
কোনদিন না,  কক্ষনো না!
আমি কাজে যাব,
যাব কবিতা উৎসবে,
আমি যাব মসজিদে
আমার ভালবাসাদের নিয়ে
খুশিমতো ঘুরে ফিরে বেড়াবো আমি
আমার এ ভুমিতে!
নিকুচি করি তোর সন্ত্রাসের!
তোর নিয়ন্ত্রণে আমি দেব না জীবন!
জেনে রাখ!
জেনে রাখ!
আর তৈরি হয়ে থাক!
তোর দোরগোড়ায়,
মুষ্টিবদ্ধ হাতে একদিন আমাকেই পাবি!"

2 comments: